1. admin@shadhin-desh.com : admin :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শেরপুরে হেলমেট না থাকলে মিলবেনা তেল কার্যক্রমের উদ্বোধন নরসিংদীর মনোহরদীতে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যাঁরা মাদারিপুরে পল্লী বিদ্যুতের ভূতুড়ে বিলে বিপাকে গ্রাহক ফ্রান্স প্রবাসী সালাউদ্দিন প্রাণে মারার হুমকি ও মানহানির কারণে প্রশাসনের হস্তক্ষেপ কামনা চাঁপাইনবাবগঞ্জে বিনামূল্যে আইনি সহায়তা প্রদানে “সচেতনতামূলক” সভা অনুষ্ঠিত নওগাঁয় লিগ্যাল এইডের গণশুনানী অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে পুলিশের মাসিক কল্যাণ সভা ও মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জ ক্লিনিক মালিক সমিতির কমিটি গঠন শিবগঞ্জ সীমান্তে পিস্তল-গুলিসহ যুবক আটক রাঙামাটিতে অস্ত্রসহ ৫ চাঁদা কালেক্টর আটক

মেডিকেলে ভর্তি পরীক্ষা ১ এপ্রিল, ২৮ ফেব্রুয়ারি আবেদন শুরু

  • আপডেট সময় : বুধবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২২
  • ১৫৭ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১ এপ্রিল নেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর। একই সঙ্গে আগামী ২২ এপ্রিল সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজেরও (ব্যাচেলর অব ডেন্টাল সার্জন বা বিডিএস কোর্স) ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী সপ্তাহের শুরুতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।
বুধবার (১৬ ফেব্রুয়ারি) সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষদের সঙ্গে অনলাইনে ভর্তি পরীক্ষা সংক্রান্ত এক ভার্চুয়াল সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এনায়েত হোসেনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব এসব তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, গত ১৭ জানুয়ারি স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল ইসলাম বাদলের সভাপতিত্বে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা গ্রহণ সংক্রান্ত সভায় ১ এপ্রিল মেডিকেলের ও ২২ এপ্রিল ডেন্টালে ভর্তি পরীক্ষার যে প্রাথমিক সিদ্ধান্ত গৃহীত হয়েছিল সেই সিদ্ধান্তই বহাল থাকছে। আগামী সপ্তাহ নাগাদ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। আগামীকাল (বৃহস্পতিবার) এ সংক্রান্ত এক সভায় কবে থেকে কতদিন পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে তাসহ বিভিন্ন বিষয় নির্ধারণ করা হবে।
স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্ভরযোগ্য একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন, চলতি মাসের শেষদিন অর্থাৎ ২৮ ফেব্রুয়ারি থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। আগামী ১০ কিংবা ১১ মার্চ আবেদনের শেষ সময় থাকবে।
তারা জানান, জানুয়ারি মাসে যখন ভর্তি পরীক্ষার প্রাথমিক দিনক্ষণ নির্ধারণ করা হয়েছিল তখন করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছিল। পাঁচ ছয় সপ্তাহ পর সংক্রমণ হ্রাস পাবে এমনটা ভেবেই ১ এপ্রিল মেডিকেল ও ২২ এপ্রিল ডেন্টালে পরীক্ষার দিন ধার্য করা হয়।
তারা জানান, আগামী ২ এপ্রিল থেকে রমজান মাস শুরু হচ্ছে। এ কারণে ১ এপ্রিলই ভর্তি পরীক্ষার সঠিক সময়। তবে এ বছর অনলাইনে আবেদনের সময় তুলনামূলকভাবে কম থাকবে। তবে এ সময়ের মধ্যে আবেদন কার্যক্রম সম্পন্ন হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।
স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে সরকারি ও বেসরকারি মোট ১০৭টি মেডিকেল কলেজ রয়েছে। এতে মোট আসনসংখ্যা ১০ হাজার ৬৯৭টি। তার মধ্যে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি এবং বেসরকারি ৭০টি মেডিকেল কলেজে আসন রয়েছে ৬ হাজার ৩৪৭টি।
গত বছরের ২ এপ্রিল সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে একযোগে ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ১ লাখ ১৬ হাজারের বেশি শিক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেন ৪৮ হাজার ৯৭৫ জন। ভর্তি পরীক্ষার ফলাফলের পর জাতীয় মেধার ভিত্তিতে সরকারি ৩৭টি মেডিকেল কলেজে ভর্তির জন্য ৪ হাজার ৩৫০ জন ও পরবর্তী সময়ে বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ৩৪৭টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 © Shadhin Desh
Theme Customized By Theme Park BD
error: Content is protected !!