1. admin@shadhin-desh.com : admin :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
শেরপুরে হেলমেট না থাকলে মিলবেনা তেল কার্যক্রমের উদ্বোধন নরসিংদীর মনোহরদীতে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যাঁরা মাদারিপুরে পল্লী বিদ্যুতের ভূতুড়ে বিলে বিপাকে গ্রাহক ফ্রান্স প্রবাসী সালাউদ্দিন প্রাণে মারার হুমকি ও মানহানির কারণে প্রশাসনের হস্তক্ষেপ কামনা চাঁপাইনবাবগঞ্জে বিনামূল্যে আইনি সহায়তা প্রদানে “সচেতনতামূলক” সভা অনুষ্ঠিত নওগাঁয় লিগ্যাল এইডের গণশুনানী অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে পুলিশের মাসিক কল্যাণ সভা ও মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জ ক্লিনিক মালিক সমিতির কমিটি গঠন শিবগঞ্জ সীমান্তে পিস্তল-গুলিসহ যুবক আটক রাঙামাটিতে অস্ত্রসহ ৫ চাঁদা কালেক্টর আটক

ক্রেডিট কার্ড চালুর আগে কোনো ফি নয়: বাংলাদেশ ব্যাংক

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২২
  • ২৫২ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক
ক্রেডিট কার্ড চালুর আগে কোনো ধরনের ফি কাটতে নিষেধ করেছে বাংলাদেশ ব্যাংক। গত মঙ্গলবার এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, ক্রেডিট কার্ড সক্রিয় করার আগে গ্রাহকের উপর কোনো নন-ট্রানজেকশনাল ফি যেমন বার্ষিক কার্ড ফি, সিআইবি ফি বা এসএমএস ফি কেটে নেওয়া যাবে না।
বর্তমানে কিছু ব্যাংক ক্রেডিট কার্ড চালু করার আগে নন-ট্রানজেকশনাল ফি কেটে নিচ্ছে। আর অনাদায়ে গ্রাহককে বিরূপমানে শ্রেণিকরণ করেছে। এর ফলে গ্রাহক ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে সার্কুলারে উল্লেখ করা হয়।
বাংলাদেশ ব্যাংক বলেছে, ক্রেডিট কার্ড সক্রিয় করার পরে নন-ট্রানজেকশনাল ফি কাটা যাবে। আর চালুর পর কোনো লেনদেন না হলে অপরিশোধিত বা বিলম্বে পরিশোধজনিত কারণে নন-ট্রানজেকশনাল ফি’র অতিরিক্ত কোনো জরিমানা আরোপ করা যাবে না।
এছাড়া নন-ট্রানজেকশনাল ফির ওপর কোনো অবস্থাতেই সুদ আরোপ করা যাবে না বলে সার্কুলারে জানানো হয়েছে।
লেনদেনবহির্ভূত মাশুলের ওপর কোনো অবস্থাতেই মুনাফা আরোপ করা যাবে না। এ ধরনের মাশুল অনাদায়ী থাকলে তার জন্য গ্রাহককে খেলাপি করা যাবে না।
তবে ক্রেডিট কার্ডে গ্রাহকের লেনদেনসংক্রান্ত দায় যথাসময়ে পরিশোধ না হলে ঋণ শ্রেণিকরণ ও নিরাপত্তা সঞ্চিতিবিষয়ক নীতিমালা অনুসরণ করে গ্রাহককে খেলাপি করা যাবে।
ক্রেডিট কার্ডের বিল সম্পূর্ণ বা আংশিকভাবে আদায় হলে লেনদেনবহির্ভূত মাশুল সমন্বয়ের পরে গ্রাহকের লেনদেনসংক্রান্ত দায় সমন্বয় করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 © Shadhin Desh
Theme Customized By Theme Park BD
error: Content is protected !!