1. admin@shadhin-desh.com : admin :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
শেরপুরে হেলমেট না থাকলে মিলবেনা তেল কার্যক্রমের উদ্বোধন নরসিংদীর মনোহরদীতে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যাঁরা মাদারিপুরে পল্লী বিদ্যুতের ভূতুড়ে বিলে বিপাকে গ্রাহক ফ্রান্স প্রবাসী সালাউদ্দিন প্রাণে মারার হুমকি ও মানহানির কারণে প্রশাসনের হস্তক্ষেপ কামনা চাঁপাইনবাবগঞ্জে বিনামূল্যে আইনি সহায়তা প্রদানে “সচেতনতামূলক” সভা অনুষ্ঠিত নওগাঁয় লিগ্যাল এইডের গণশুনানী অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে পুলিশের মাসিক কল্যাণ সভা ও মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জ ক্লিনিক মালিক সমিতির কমিটি গঠন শিবগঞ্জ সীমান্তে পিস্তল-গুলিসহ যুবক আটক রাঙামাটিতে অস্ত্রসহ ৫ চাঁদা কালেক্টর আটক

দেশব্যাপী বিচারাঙ্গানে মহান স্বাধীনতা দিবস উদযাপন

  • আপডেট সময় : রবিবার, ৩ এপ্রিল, ২০২২
  • ৩৩৬ বার পঠিত

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে

জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানালেন প্রধান বিচারপতি

বিশেষ প্রতিবেদক : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। গত শনিবার (২৬ মার্চ) ভোরে প্রধান বিচারপতি সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান ও স্পেশাল অফিসার মুহাম্মদ সাইফুর রহমান উপস্থিত ছিলেন। রাষ্ট্রীয় আয়োজন শেষে স্মৃতিসৌধ খুলে দেওয়া হয় সব শ্রেণি-পেশার মানুষের জন্য। ঢাকায় অবস্থানরত বিদেশি কূটনীতিক, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ ফুল দিয়ে বিনম্র চিত্তে স্মরণ করেন মহান মুক্তিযুদ্ধে শহীদদের। ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়ে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্ব মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ ঘটে বাংলাদেশের।

 

ব্রাহ্মণবাড়িয়ায় স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে শীর্ষক সেমিনার

বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল স্বাধীন বিচার ব্যবস্থা বিচারপতি কামরুল হোসেন মোল্লা
মো: প্রান্ত : স্বাধীন দেশের স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল- স্বাধীন বাংলাদেশে স্বাধীন বিচার ব্যবস্থা থাকলে বিচার প্রার্থীরা স্বল্পব্যয়ে স্বল্পসময়ে বিচার পাবে। বিচারকরা যেন স্বাধীন ভাবে কাজ করতে পারেন সেটিও তিনি নিশ্চিত করতে চেয়েছেন বলেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি কামরুল হোসেন মোল্লা। গত শনিবার (২৬ মার্চ) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সম্মেলন কক্ষে স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। ব্রাহ্মণবাড়িয়া জেলা ও দায়েরা জজ বেগম শারমীন নিগার এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তৃতার করেন চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মাসুদ পারভেজ, যুগ্ম জেলা ও দায়েরা জজ নজরুল ইসলাম,অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. রুহুল আমীন। এ সময় সভাপতির বক্তৃতার জেলা ও দায়রা জজ বেগম শারমিন নিগার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন বৃত্তান্ত তুলে ধরেন, মাননীয় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাসুদ পারভেজ তার বক্তৃতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও স্বাধীনতায় বঙ্গবন্ধু ভুমিকা তুলে ধরেন।

 

পটুয়াখালীতে স্বাধীনতা দিবস উপলক্ষে বিচার বিভাগের সেমিনার
নিজস্ব প্রতিবেদক : মহান স্বাধীনতার ও জাতীয় দিবস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (২৬ মার্চ) বেলা ১২টায় পটুয়াখালী বিচার বিভাগের আয়োজনে চীপ জুুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এর সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক এক সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকোর্ট বিভাগের বিচারপতি এ এন এম রশির উল্লাহ। জেলা ও দায়রা জজ রোখসানা পারভীর এর সভাপতিত্বে এবং সহকারী জজ ইশরাত জাহান মুন্নী এর সঞ্জালনে উপস্থিত ছিলেন বিজ্ঞ বিচারকবৃন্দ, চীপ জুুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এর কর্মকর্তাগন, মুক্তিযোদ্ধাবৃন্দ সিনিয়র আইনজীবীগন উপস্থিত ছিলেন।

 

ঢাকা মহানগর দায়রা জজ ও সিএমএম আদালতের আয়োজনে
‘জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার

শেখ জুয়েল : ঢাকা মহানগর দায়রা জজ আদালত ও চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে মহানগর দায়রা জজ আদালত ভবন জগন্নাথ-সোহেল স্মৃতি মিলনায়তনে মহানগর দায়রা জজ কে. এম ইমরুল কায়েশ এর সভাপতিত্বে সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে ঢাকা মহানগর দায়রা জজ ও চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারকবৃন্দসহ বিচার বিভাগীয় অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ঠাকুরগাঁওয়ে বিচার বিভাগের সেমিনার

বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন, তবে ৭ মার্চের ভাষন ছিল স্বাধীনতা সংগ্রামের প্রধান বিষয় – জেলা ও দায়রা জজ মামুনুর রশিদ
শাহরিয়ার সজল : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। গত শনিবার (২৬ মার্চ) ঠাকুরগাঁও জেলা ও দায়রা জজ আদালতের এজলাস কক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়। ঠাকুরগাঁও বিচার বিভাগের আয়োজনে সেমিনারে জেলা ও দায়রা জজ মামুনুর রশিদের সভাপতিত্বে বক্তব্য দেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিচারক (জেলা ও দায়রা জজ) মো. গোলাম ফারুক, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিত্যানন্দ সরকার, অতিরিক্ত জেলা ও দায়রা জজ গাজী দেলোয়ার হোসেন, ১ম যুগ্ম জেলা ও দায়রা জজ মো. আজিজুল হক, ২য় যুগ্ম জেলা ও দায়রা জজ কৃষ্ণ কান্ত রায়, সিনিয়র সহকারী জজ (সদর) মোছা. শবনম মোস্তারী, সহকারী জজ (পীরগঞ্জ) মো. ফারুক হোসেন, সহকারী জজ (শিক্ষানবিশ) মো. আবু তালেব মিয়া, এস. এম. গালিব হাসান, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এস. রমেশ কুমার ডাগা, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আরিফুল ইসলাম, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আলাউদ্দীন, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আব্দুল হালিম, সাধারণ সম্পাদক অ্যাড. এন্তাজুল হক প্রমুখ। এর পূর্বে অপরাজেয়-৭১ এ স্বাধীনতা যুদ্ধে শহীদদের শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। ঠাকুরগাঁও জেলা ও দায়রা জজ মামুনুর রশিদ বলেন, ৭ মার্চের ভাষন নিয়ে আমি কথা বলতে চাই। বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন, তবে ৭ মার্চের ভাষন ছিল স্বাধীনতা সংগ্রামের প্রধান বিষয়। তাই ৭ মার্চের ভাষনটি আপনাদের সামনে তুলে ধরবো। ১৯৭১ সালে ঢাকার রেসকোর্স ময়দানে শেখ মুজিবুর রহমান কর্তৃক ঐতিহাসিক ভাষনটি ছিল ১৮ মিনিটের। ওই ভাষনের মাধ্যমে তিনি স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় আজকের স্বাধীনতা পেয়েছি।

গাইবান্ধা : গাইবান্ধা বিচার বিভাগ কর্তৃক আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জেলা জজ আদালত সম্মেলন কক্ষে জেলা ও দায়রা জজ দিলীপ কুমার ভৌমিকের সভাপতিত্বে সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে গাইবান্ধা চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আশিকুল কবিরসহ জজশীপ ও ম্যাজিস্ট্রেসীর বিচার বিভাগীয় অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

শরীয়তপুর বিচার বিভাগের আয়োজনে

জাতীর পিতা বঙ্গবন্ধু’র জীবন, কর্ম ও স্বাধীনতা শীর্ষক সেমিনার
শামস বিন শরীফ : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষে ‘জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা ‘শীর্ষক সেমিনার করেন শরীয়তপুর বিচার বিভাগ। সিনিয়র জেলা ও দায়রা জজ প্রশান্ত কুমার বিশ্বাস এর সভাপতিত্বে সকাল ৯ টায় জেলা দায়রা জজ প্রাঙ্গনে জাতীর জনক বঙ্গবন্ধুর মোড়ালে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে আদালত কক্ষে ‘জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা নিয়ে বক্তব্য রাখেন, পিপি এডভোকেট মির্জা হযরত আলী, জিপি এডভোকেট আলমগীর মুন্সী, আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট জহিরুল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সাঈদ, সহ ও অন্যান্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোসা: রেহানা আক্তার, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো:সালেহুজ্জামান, পিপি এডভোকেট মির্জা হযরত আলী, জিপি এডভোকেট আলমগীর মুন্সী, আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট জহিরুল, সাধারণ সম্পাদক আবু সাঈদ ও অন্যান্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটবৃন্দসহ সকল কর্মচারী ও কর্মকর্তাবৃন্দ।

শেরপুর : শেরপুর বিচার বিভাগের আয়োজনে মহান স্বাধীনতা দিবস ২০২২ উদযাপন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশ স্বাধীনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। জেলা ও দায়লা জজ আদালত সম্মেলন কক্ষে সেমিনারে সভাপতিত্বে করেন জেলা ও দায়রা জজ মোহাম্মদ আল মামুন। এসময় উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিচারক (জেলা ও দায়রা জজ) মো: আখতারুজ্জামান, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এস এম হুমায়ুন কবীরসহ অন্যান্য বিচারকবৃন্দ।

 

নাটোর : নাটোর বিচার বিভাগের আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপন।

 

 

 

 

 

চাঁপাইনবাবগঞ্জ বিচার বিভাগের আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন
নিজস্ব প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জ বিচার বিভাগ কর্তৃক যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস ও জতীয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উদযাপনের অংশ হিসেবে ভোর ৬টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন জেলা ও দায়রা জজ মোহা: আদীব আলী। পতাকা উত্তোলন শেষে রালীর মধ্যে দিয়ে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও স্মৃতিসৌধে ফুলের তোড়া নিবেদন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় অংশ গ্রহন করেন জেলা ও দায়রা জজ মোহা: আদীব আলী, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো: আয়েজ উদ্দিন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কুমার শীপন মোদক, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো: রবিউল ইসলামসহ অন্যান্য বিচারকবৃন্দ, জেলা আইনজীবী সমিতির প্রেসিডেন্ট, সেক্রেটারী, জি.পি, পি.পি প্রমূখ।


হবিগঞ্জ : হবিগঞ্জে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক সেমিনারে আলোচনা অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজনে হবিগঞ্জ বিচার বিভাগ কর্তৃক উদযাপিত হয়েছে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হবিগঞ্জ জেলা ও দায়রা জজ জনাব মো: হাসানুল ইসলাম। হবিগঞ্জ বিচার বিভাগ আয়োজনে সকল বিচারকবৃন্দ, আইনজীবীবৃন্দ ও সহকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

বরগুনা বিচার বিভাগের আয়োজনে

জাতীর পিতার জীবন, কর্ম ও বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক : ২৬ মার্চ ও মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বরগুনা বিচার বিভাগের আয়োজনে জেলা ও দায়রা জজ আদালতের স্বর্গীয় জগন্নাথ পাঁড়ে স্মৃতি মঞ্চে সকাল ১০টায় এফ জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) এম মেজবাহ উল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) মো: হাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ মাহবুব আলম। সেমিনারে আরও উপস্থিত ছিলেন যুগ্ন জেলা ও দায়রা জজ আহমদ সাঈদ, অতি: চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সরকার কবির উদ্দিন, সহকারি জজ মো: আলতাফ মাহমুদ, সহকারি জজ মো: শিহাবুর রহমান, সহকারি জজ মো: নজরুল ইসলাম, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: রাসেল মজুমদার, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: নাহিদ হোসেনসহ বরগুনা বিচার বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানে বক্তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর বর্ণাঢ্য জীবন ও স্বাধীনতা সংগ্রামে তার ভূমিকা নিয়ে আলোচনা করেন।

 

নওগাঁয় বিচার বিভাগের স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সুতায় বাঁধা – জেলা ও দায়রা জজ এ. কে. এম. শহীদুল ইসলাম
নিজস্ব প্রতিবেদক : নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। নওগাঁ বিচার বিভাগের আয়োজনে গত শনিবার নওগাঁ জেলা জজ আদালত সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ এ.কে.এম শহীদুল ইসলামের সভাপতিত্বে এবং সহকারি জজ আফছান ইলাহী ও আশিকুর রহমানের সঞ্চলনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুগ্ম জেলা ও দায়রা জজ তাজুল ইসলাম মিয়া। জেলা ও দায়রা জজ এ. কে. এম শহীদুল ইসলাম আরো বলেন, বাংলাদেশ স্বাধীন না হলে আজ আমরা যারা এখানে উপস্থিত তাদের পদ-পদবী ধারণ করতে পারতাম না। আমি জজ হতে পারতাম না। স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর নেতৃত্বের ও তাঁর ত্যাগের তুলনা নেই। আমরা তাঁর অবদান পরিশোধ করতে পারবো না। তিনি বলেন, আমরা চাকুরিজীবিরা চাকর। তাঁর অবদানের কারণেই আমরা স্বাধীনভাবে কাজ করতে পারছি। তাঁর ত্যাগকে যেন আমরা ভুলে না যাই। আমরা যেন মুনাফেক না হই। জেলা ও দায়রা জজ এ. কে. এম শহীদুল ইসলাম তার ছোট বেলার স্মৃতি চারণ করতে গিয়ে বলেন, আমি তখন ৫ম শ্রেণির ছাত্র। সে সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঝিনাইদহ উচ্চ বিদ্যালয়ে আসার খবর পেয়ে আমি সেখানে গিয়েছিলাম। ছোট হওয়ায় মানুষের ভীড়ের মধ্যে পড়ে আমার প্রায় জীবন নাশ হওয়ার মতো হয়েছিল। তবুও তাঁকে একঝলক দেখতে পেয়ে ভীষণ ভালো লাগছিল। সে সময় একদল আরর্মি কুষ্টিয়া হয়ে তার জন্মস্থানের দিকে যাচ্ছিলেন মাঝ পথে চোরের বিল নামক স্থানে ব্রিজে পাকিস্থানী আর্মিদের গাড়ি পড়ে যায়। সেখানে প্রায় আড়াইশো আরর্মি মারা যায়। পাকিস্থানী আর্মিরা আমাদের নিজ এলাকায় খুব অত্যাচার করেছে। আমাদের স্কুলের আসবাবপত্র তারা নানা কায়দায় পুড়িয়ে দিয়েছেন। এদেশের জনতা তাদের বুকের তাজা রক্ত দিয়ে আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। এর জন্য আমরা গর্বিত। এছাড়াও বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিচারক হায়দার আলী খন্দকার, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আশরাফুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট খোদাদাদ খাঁন পিটু। এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজদ্বয়, বিজ্ঞ জিপি, পিপি, নওগাঁ জেলায় কর্মরত সকল বিচার বিভাগীয় কর্মকর্তা ও সকল স্তরের বিচার বিভাগীয় কর্মচারীবৃন্দ। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুসহ দেশের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

‘বাংলাদেশ শুধু টিকে থাকার জন্য জন্মগ্রহণ করেনি বরং বাংলাদেশ বিশ্ব জয় করার জন্য জন্মগ্রহণ করেছে’ – সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান
আরিরুজ্জামান : সাতক্ষীরা বিচার বিভাগ কর্তৃক আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ বিশেষ সেমিনার। একই সাথে চারজন বীর মুক্তিযোদ্ধাকে বিশেষ সম্মানে ভূষিত করা হয়ছে। এই সেমিনারে সভাপতিত্ব করেছেন সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চারজন আইনজীবী ও বীর মুক্তিযোদ্ধা এ্যাড. মোস্তফা নুরুল আলম, এ্যাড. মো: মোসলেম উদ্দিন, এ্যাড. জহুরুল হুদা ও এ্যাড. মো: ইউনুছ আলী। সেমিনারে উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) এম জি আজম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: হুমায়ূন কবীর, অতিরিক্ত জেলা ও দায়রা জজ বিশ্বনাথ মন্ডল, সাতক্ষীরা বিচার বিভাগের বিচারকবৃন্দ।
সভাপতির বক্তব্যে সিনিয়র জেলা ও দায়রা জজ বলেন, ‘বাংলাদেশ শুধু টিকে থাকার জন্য জন্মগ্রহণ করেনি বরং বাংলাদেশ বিশ্ব জয় করার জন্য জন্মগ্রহণ করেছে’। তিনি আরো বলেন – ‘আমাদের হাতে ট্রাম্প কার্ড হলো বঙ্গবন্ধুর জীবন ও জীবনাদর্শ, তাঁর জীবনাদর্শ হতে যদি শিখতে পারি তবেই তাঁর প্রতি অসীন ঋণের কিয়দংশ হলেও শোধ করা সম্ভব হবে।’ এছাড়া অতিথি মুক্তিযোদ্ধাবৃন্দ তাঁদের মুক্তিযুদ্ধকালীন অভিজ্ঞতা বর্ণনা করেন যা উপস্থিত সুধীজনের হৃদয় ছুঁয়ে যায়। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার ও সহকারী জজ জেবুন্নেছা।

 

ঝিনাইদহ : ঝিনাইদহ বিচার বিভাগ কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। ২৬ মার্চ ২০২২ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জেলা জজ আদালত সম্মেলন কক্ষে জেলা ও দায়রা জজ মো: নাজিমুদ্দৌলার সভাপতিত্বে এবং সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: ফারুখ আযমের সঞ্চালনায় সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ), ঝিনাইদহ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ২য় অতিরিক্ত জেলা ও দায়রা জজ, এবং জজশীপ ও ম্যাজিস্ট্রেসীর বিচার বিভাগীয় অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়া উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন জেলা আইনজীবী সমিতির সম্মানিত সভাপতি, জিপি, পিপি প্রমুখ সহ জজশীপ ও ম্যাজিস্ট্রেসীর বিচার বিভাগীয় সকল স্তরের কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

 

মানিকগঞ্জ : মানিকগঞ্জ বিচার বিভাগ কর্তৃক মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার, শিশুদের রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

 

পিরোজপুর : পিরোজপুর জেলা জজশীপে উদ্যেগে মহান স্বাধীনতা দিবস ২০২২ উদযাপন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশ স্বাধীনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

 

 

 

 

কুড়িগ্রাম : কুড়িগ্রাম বিচার বিভাগের আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২২ উদযাপন।

 

 

 

 

 

সিলেট : সিলেট বিচার বিভাগ কর্তৃক মহান স্বাধীনতা দিবস-২০২২ উদযাপন। মহান স্বাধীনতা দিবস উলপক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সিলেট জেলা জজ আদালত সম্মেলন কক্ষে মহানগর দায়রা জজ মো: আব্দুর রহিমের সভাপতিত্বে ও সিলেট বিচার বিভাগ আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হয়।

ফরিদপুর : ফরিদপুরের ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উদযাপন। ফরিদপুর সিনিয়র জেলা ও দায়রা জজ মো সেলিম মিয়া এর নেতৃত্বে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটসহ অন্যান্য বিচার বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারীগণ জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ এবং “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন , কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা” শীর্ষক সেমিনার আয়োজন করেন। উক্ত সেমিনারে ফরিদপুর বিচার বিভাগের বিচারকবৃন্দ ও আইনজীবী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, পিপি, জিপি এবং অন্যান্য সিনিয়র সদস্য উপস্থিত ছিলেন।

 

সুনামগঞ্জ : সুনামগঞ্জ বিচার বিভাগ কর্তৃক মহান স্বাধীনতা দিবস-২০২২ উদযাপন। মহান স্বাধীনতা দিবস উলপক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সুনামগঞ্জ জেলা জজ আদালত সম্মেলন কক্ষে জেলা ও দায়রা জজ ওয়াহিদুজজামান শিকদারের সভাপতিত্বে ও সুনামগঞ্জ বিচার বিভাগ আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সকল বিচারকবৃন্দ, আইনজীবীবৃন্দ ও সহকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

চট্টগ্রাম : চট্টগ্রাম বিচার বিভাগ কর্তৃক মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উদযাপন।

 

 

মেহেরপুর : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস, ২০২২ উপলক্ষ্যে মেহেরপুর বিচার বিভাগ কর্তৃক আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার।

 

 

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ বিচার বিভাগ কর্তৃক মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উদযাপন।

 

 

ভোলা : ভোলা বিচার বিভাগের আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন। শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ ও ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত।

 

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে

‘বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়েই মুক্তিকামী বাঙালী এক রক্তক্ষয়ী সংগ্রামের দিকে ধাবিত হয় এবং স্বাধীনতা অর্জন করে’ – চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী

মো: অরিফ : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে শহীদ ত্রিশ লাখ বীর সন্তানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে চট্টগ্রাম চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী’র নেতৃত্বে গত শনিবার (২৬ মার্চ) সকাল ৯ টায় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন এবং ত্রিশ লাখ শহীদের স্মরণে মোনাজাত করা হয়। এসময় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী’র সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো: রবিউল আলম, অতিরিক্ত জেলা জজ শেখ সামিদুল হক, ফারজানা আকতার, অতিরিক্ত দায়রা জজ জসীম উদ্দীন, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোছা: ফরিদা ইয়াসমিন। সভাপতি’র বক্তব্যে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী বলেন, “বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়েই মুক্তিকামী বাঙালী এক রক্তক্ষয়ী সংগ্রামের দিকে ধাবিত হয় এবং স্বাধীনতা অর্জন করে। এতে উপস্থিত ছিলেন যুগ্ম জেলা জজ বেগম আইরিন পারভীন, আবু সালেহ মোহাম্মদ নোমান, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ খন্দকার, নাজমুন নাহার বেগম, বেগম জিহান সানজিদা, আওলাদ হোসেন জুনায়েদ,আব্দুল্লাহ খাঁন, মাহমুদুল হক, ফারহানা ইয়াসমিন, ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা ও নাজির মোহাম্মদ আবু তাহেরসহ অন্যান্যরা।

 

নেত্রকোণা বিচার বিভাগের স্বাধীনতা দিবস পালিত
নিজস্ব প্রতিবেদক : নেত্রকোণায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষে গত শনিবার (২৬ মার্চ) নেত্রকোনা জেলা জজশীপ ও ম্যাজিস্ট্রেসি আয়োজনে শুভযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। জেলা ও দায়রা জজ মো. শাহজাহান কবির এর সভাপতিত্বে, সহকারী জজ কেন্দুয়া সুদীপ্ত 

তালুকদারের পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ বেগম আফিয়া বেগম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রট বেগম মাকসুদা খানম, প্রথম যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ সাইফুল ইলাহী, অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. হামিদুল ইসলাম। অন্যদের মাঝে উপস্থিত ছিলেন দ্বিতীয় যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ শহিদুল ইসলাম, ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল (যুগ্ম জেলা ও দায়রা জজ) বিচারক শরাফ উদ্দিন আহমেদ, দ্বিতীয় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট অঞ্জন কান্তি দাস, ১ম সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রেং, ৩য় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শাহাদাত হোসেন, ৪র্থ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. কামাল হোসেন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (দূর্গাপুর চৌকি) মাসুম মিয়া, ১ম জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত রিমি সাহা, ২য় জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মঞ্জুরুল ইসলামসহ বিচার বিভাগে সকল কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন, শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

রাজশাহী বিচার বিভাগের মহান স্বাধীনতা দিবস পালন
নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিচার বিভাগের আয়োজনে ৫২তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। গত শনিবার (২৬ মার্চ) রাজশাহীতে সদ্য যোগদানকৃত সিনিয়র জেলা ও দায়রা জজ মো: আছাদুজ্জামান এর নেতৃত্বে সকল বিচারক ও কর্মচারীদের উপস্থিতিতে সকাল সড়ে ৭ টার দিকে স্বাধীনতা স্তম্ভে শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। এরপর জেলা জজ আদালত চত্ত¡রে বেলুন উড়িয়ে ও পায়রা অবমুক্ত করে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ এর অনুষ্ঠান উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ মো: আছাদুজ্জামান। এসময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, ভাষা শহিদ, ২৫ মার্চ ১৯৭১ সালে শাহাদাত বরনকারী সহ মহান মুক্তিযুদ্ধের সকল শহিদ এবং যে ২ লক্ষ নারীর সম্ভ্রমের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে তাদের সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে সংক্ষিপ্ত বক্তব্য দেন। এরপর সকলের উপস্থিতিতে ৫২তম স্বাধীনতা দিবসের কেক কেটে দিবসটি উদযাপন করা হয়। সকাল সাড়ে ১০ টায় জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে সকল বিজ্ঞ বিচারক ও কর্মকর্তার উপস্থিতিতে “বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। আয়োজিত সেমিনারে আরো উপস্থিত ছিলেন রাজশাহীর জন-নিরাপত্তা ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ, শ্রম আদালতের চেয়ারম্যান গোলক চন্দ্র বিশ্বাস, মানব পাচার ট্রাইব্যুনালের বিচারক মো: লিয়াকত আলী মোল্লা, রাজশাহীর বিভিন্ন ট্রাইব্যুনালের কর্মরত জেলা ও দায়রা জজ পর্যায়ের বিচারকবৃন্দ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইকবাল বাহার, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো: জাকির হোসেন, অতিরিক্ত জেলা ও দায়রা জজবৃন্দ, যুগ্ম জেলা ও দায়রা জজবৃন্দ, সিনিয়র সহকারী জজ, সহকারী জজ পদমর্যাদার বিচারকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

গোপালগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা
নিজস্ব প্রতিবেদক : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উদযাপন উপলক্ষে গোপালগঞ্জে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে গত শনিবার (২৬ মার্চ) বিকালে গোপালগঞ্জ বিচার বিভাগের আয়োজনে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের সম্মেলন কক্ষে “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোপালগঞ্জের সিনিয়র জেলা ও দায়রা জজ অমিত কুমার দে। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. হুমায়ুন কবিরের অনবদ্য সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) আলমাচ হোসেন মৃধা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাহাদাত হোসেন ভূঁইয়া, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. আব্বাস উদ্দিন, ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক মো. ইউসুফ হোসেন, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ফিরোজ মামুনসহ অন্যন্য বিচারকবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তারা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি, বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে হয়তো আমরা আজও স্বাধীনতা পেতাম না। হর-হামেশা শোষণ, নিপীড়ন, লাঞ্ছনা- বঞ্চনার শিকার হতে হতো আমাদের। বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। আমরা স্বাধীন মানচিত্র তথা লাল সবুজের পতাকা সহ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র পেয়েছি। বঙ্গবন্ধুর এ ঋণ জাতি কোনদিনও শোধ করতে পারবে না। তাই যে যেই অবস্থানে রয়েছি আমরা, সেখান থেকে বঙ্গবন্ধুর নীতি ও আদর্শে উজ্জীবিত হয়ে তার দেখে যাওয়া স্বপ্নের সোনার বাংলা গড়ে তাঁর ঋণ পরিশোধ করা আমাদের নৈতিক দায়িত্ব ও কর্তব্য। এছাড়াও আলোচনা সভায় বঙ্গবন্ধুর বাল্যকাল ও যৌবনকাল নিয়ে বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনাবলীর স্মৃতিচারণ করেন বক্তারা। প্রায় ৪ ঘণ্টাব্যাপী চলমান এ সেমিনারে গোপালগঞ্জ জেলা জজশীপ ও ম্যাজিস্ট্রেসী’র অন্যান্য বিচারকগণ, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে ২৬ মার্চ ভোরে গোপালগঞ্জ বিচার বিভাগের সকলকে নিয়ে সম্মিলিত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর তারা সকলে পায়ে হেঁটে গিয়ে শহরের শেখ কামাল স্টেডিয়াম সংলগ্ন ’৭১-এর শহীদ স্মৃতি স্তম্ভের বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে মহান স্বাধীনতা যুদ্ধে নিহত সকল শহীদেও প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

 

চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের উদ্যোগে

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সুনামগঞ্জে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্র্রেট আদালতের উদ্যোগে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভা হয়েছে। দিনটি উপলক্ষে ভোরে কালেক্টরেট শহীদ মিনারে সুনামগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে জাতীয় পতাকা উত্তোলন শেষে আদালত কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আব্দুর রহিম এঁর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিশাদুজ্জামান, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাইয়েদ মাহবুবুল ইসলাম, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম মৈত্রী ভট্টাচার্য, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মুহাং হেলাল উদ্দিন, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ফারহান সাদিক, এবং প্রশাসনিক কমর্কতা (ভারপ্রাপ্ত) মো. আজহারুল ইসলাম। এসময় আদালতের অন্যান্য কর্মকর্তা কমর্চারীগণ উপস্থিত ছিলেন।

 

স্বাধীনতা দিবসে রাঙ্গামাটি বিচার বিভাগের সেমিনার

নিজস্ব প্রতিবেদক : ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’২২ উদযাপন উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, ভবন আলোকসজ্জাকরণ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (২৬ মার্চ) সূর্যদয়ের জাতীয় পতাকা উত্তোলন শেষে সকাল ১১টায় ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক সেমিনার রাঙ্গামাটি জেলা ও দায়রা জজ মো. নুরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তব্য রাখেন- নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এ.ই.এম ইসমাইল হোসেন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফারুক, যুগ্ম জেলা ও দায়রা জজ তাওহিদুল হক, অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাহাব উদ্দীন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম ইসরাত জাহান পুনম। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম ফারহানা ইয়াসমিন ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট স্বর্নকমল সেন’র সঞ্চালনায় সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ মো. নুরুল ইসলাম বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো স্বাধীন বাংলাদেশে শোষনমুক্ত ন্যায় বিচার প্রতিষ্ঠা করা। বঙ্গবন্ধুর আদর্শ মানতে হলে আমাদের সকলকে যার যার অবস্থান নিজের দায়িত্ব পালন করতে হবে। আজকের স্বাধীনতা দিবসে আমাদের শপথ বিচার কাজের বিষয়ে ১% আপোষ করবোনা পারলে ১০০% এর বেশি কাজ করব।

 

বঙ্গবন্ধুর জীবন ও স্বাধীনতা শীর্ষক সেমিনার করলেন চাঁদপুর বিচার বিভাগ
নিজস্ব প্রতিবেদক : চাঁদপুরে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির পিতা স¦াধীনতার স্থপতি মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক সেমিনারের মধ্যদিয়ে বঙ্গবন্ধুর জীবন ও স্বাধীনতা শীর্ষক সেমিনার ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এ গৌরবময় আয়োজন করেছেন চাঁদপুরের বিচার বিভাগের বিচারকররা। চাঁদপুর বিচার বিভাগের আয়োজনে গত শনিবার (২৬ মার্চ) সকাল ৯ টায় চাঁদপুর জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে সেমিনারে অংশ নেন বিচার বিভাগের বিচারকবৃন্দসহ চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ। সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ এস.এম জিয়াউর রহমান। সেমিনারের শুরুতেই জেলা জজ আদালত প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা দাযরা জজ এস এম জিয়াউর রহমান । উপস্থিত ছিলেন নারী ও শিশু নিযার্তন দমন ট্রাইবুন্যালের বিচারক জান্নাতুল ফেরদৌস চৌধুরী, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সামছুল ইসলাম, অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফারহানা ইয়াছমিন সহ আইনজীবীরা। সেমিনারের শুরুতেই কোরআন থেকে তেলওয়াত করেন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো: কামাল হোসাইন ও গীতা পাঠ করেন সহকারী জজ লাভলী শীল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, জেলা লিগ্যাল এইড অফিসার মো: সাকিব হোসেন। এ সময় বক্তব্য রাখেন, জেলা যুগ্ম জেলা ও দায়রা জজ (১) মো: শাহেদুল করিম, যুগ্ম জেলা ও দায়রা জজ (২), অরুণ পাল, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট কামাল হোসাইন, সহকারী জজ ইবরাহীম সরকার, জেলা আইনজীবী সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অ্যাড: মাইনুল আহসান, জেলা জজ আদালতের পিপি অ্যাড: রনজিত রায় চৌধুরী, জিপি অ্যাড: আবদুর রহমান, জেলা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক অ্যাড: আব্দুল্লাহ আল মামুন, সিনিয়র আইনজীবী অ্যাড: বীর মুক্তিযোদ্ধা মনোয়ারুল ইসলাম, অ্যাড: শেখ জহিরুল ইসলাম, অ্যাড: আহসান হাবিব, অ্যাড: হুমায়ূন কবির সুমন প্রমুখ।

 

পাবনা : পাবনায় মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিচার বিভাগের উদ্যোগে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সকালে অতিরিক্ত জেলা ও দায়রা জজ শ্যাম সুন্দর রায়ের সভাপতিত্বে জেলা জজ আদালত ভবনের সম্মেলন কক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানের প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বিশেষ জজ (জেলা ও দায়রা জজ), আহসান তারেক । বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট গোলাম কবির, অতিথি হিসাবে অতিরিক্ত জেলা ও দায়রা জজ ইসরাত জাহান মুন্নি, যুগ্ম জেলা ও দায়রা জজ মো: জালালউদ্দীন; ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল বিচারক (যুগ্ম জেলা ও দায়রা জজ) সুরাইয়া সাহাব,; অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম, ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) বিদুৎ আদালত মো: জাহাঙ্গীর হোসেন, পাবনা বিচার বিভাগের অন্যান্য বিচারক বৃন্দ সহ পাবনা আইনজীবী সমিতির জিপি হোসেন শহীদ সোহরাওয়ার্দী, পি.পি মো: আ: সামাদ খান রতন এবং পাবনা বিচার বিভাগের সহায়ক কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। সিনিয়র সহকারী মো: ইলিয়াস রহমান মূল প্রবন্ধ পাঠ করেন। বিশেষ জজ (জেলা ও দায়রা জজ) আহসান তারেক বলেন, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর বিশদ গবেষণা হওয়া প্রয়োজন যাতে আগামী প্রজন্ম একজন মহাপুরুষ, একজন কিংবদন্তী সম্পর্কে জানতে পাওে এবং সেই আদর্শ বুকে ধারন করে দেশ গঠনে নিয়োজিত করতে পারে। সভার সভাপতি শ্যাম সুন্দররায় বলেন, বঙ্গবন্ধুর বলিষ্ট নেতৃত্ব এবং বাঙালি জাতির প্রতি তার অপরিসীম ভালোবাসা, মমত্ববোধ বাঙালি জাতির ইতিহাস বদলে দিয়েছে। চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট গোলাম কবির, বলেন, যুদ্ধ বিধস্ত দেশকে পুনর্গঠনের জন্য বঙ্গবন্ধু পর্যাপ্ত সময় পান নাই, তিনি বেঁচে থাকলে স্বাধীনতা পরবর্তি সময়ে বাংলাদেশের ইতিহাস অন্যরকম করে লিখতে হতো। সে ইতিহাস হতো বিশ্বের বুকে বাঙালি জাতির আরো গৌরবময় উত্থানের ইতিহাস।

বান্দরবানে স্বাধীনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে” জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন,কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (২৬ মার্চ) দুপুরে জেলা ও দায়রা জজ আদালত সম্মেলন কক্ষে বান্দরবান জেলা দায়রা জজ মো: এহ্সানুল হক সভাপতিত্বে এই শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে জেলা দায়রা ও জজ আদালতে প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সম্মেলন কক্ষে শীর্ষক সেমিনার আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তারা বলেন, ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে মহেন্দ্র ক্ষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ যারা স্বাধীনতা যুদ্ধে শহীদ হয়েছেন তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি। যারা যুদ্ধে সম্ভ্রম হারিয়েছেন,যারা পঙ্গুত্ব বরণ করেছেন আর ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে কষ্টে অর্জিত স্বাধীন দেশ দিয়ে গেছে বলে আজ আমরা বাংলার মাটিতে মাথা উচুঁ করে দাঁড়াতে পেরেছি। জাতির পিতা বঙ্গবন্ধু না থাকলে আজ আমরা এই সুন্দর দেশ পেতাম নাহ। যুগ্ন জেলা ও দায়রা জজ নিশাত সুলতানা সঞ্চালনায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ সাইফুর রহমান সিদ্দিক, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাহাবুবুর রহমান, ও অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবু হানিফ, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মো: খোরশেদ আলম সিকদারসহ বিভিন্ন পর্যায়ের জজ ও ম্যাজিস্ট্রেট, আইনজীবী এবং বিভিন্ন পর্যায়ের কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বাধীনতা দিবস উপলক্ষে নীলফামারী বিচার বিভাগের সেমিনার

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার সকালে দিনটি উপলক্ষে জেলা জজ আদালতে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সিনিয়র জেলা ও দায়রা জজ মো. রেজাউল করিম সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা ও দায়রা জজ) মো. মুনসুর আলম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা ও দায়রা জজ) মো. মাহাবুবুর রহমান, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জাহিদুল হক, জেলা জজ আদালতের পিপি এ্যাডভোকেট বাবু অক্ষয় কুমার, নীলফামারী বারের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আল ফারুক আবদুল লতিফ প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন যুগ্ম জেলা ও দায়রা জজ মো: মাহমুদ হাসান, বিচারক (যুগ্ম জেলা জজ) ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক খন্দকার এ.টি.এম তোফায়েল, সিনিয়ার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: জাহিদ হাসান, সহদেব চন্দ্র রায়, জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ উৎপল ঘোষ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাহীন কবির, জাহিদ হাসান, সিনিয়র সহকারী জজ (সৈয়দপুর) মো: সোহাগ আলী, সহকারী জজ (কিশোরগঞ্জ) জয় কিশোর নাগ, সহকারী জজ (জলঢাকা) মাহাবুব উল ইসলাম, জেলা দায়রা জজ আদালত নীলফামারী প্রশাসনিক কর্মকর্তা নুর আমিনসহ অন্যান্যরা। বক্তারা বলেন, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সারা জীবনের গবেষণার ফসল হলো একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। এতে সঞ্চালকের দায়িত্ব পালন করেন অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: হাফিজুল ইসলাম। এর আগে একটি বর্ণাঢ্য র‌্যালী নিয়ে জেলা বিচার বিভাগের বিচারকরা শহরের চৌরঙ্গী মোড়ের স্বাধীনতা স্মৃতি অম্লান চত্বরে পুষ্পমাল্য অর্পণ করেন ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 © Shadhin Desh
Theme Customized By Theme Park BD
error: Content is protected !!